• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

কলকাতাপ্রেমী উর্দু ভাষার কবি খলিল মামুন প্রয়াত

শ্যামল ভট্টাচার্য: বেঙ্গালুরুর বিশিষ্ট উর্দু কবি, প্রকৃতিপ্রেমী ও প্রাক্তন পুলিশকর্তা খলিল মামুন ২১ জুন রাতে প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। ১৯৪৮ সালে কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে তাঁর জন্ম, পড়াশুনাও সেখানেই। পিতৃদত্ত নাম খলিল উর রহমান। ১৯৭০ সালে স্নাতকোত্তর হওয়ার পর তিনি আকাশবাণীর উর্দু বিভাগে ঘোষক হিসেবে কাজ করেন ৭ বছর। ১৯৭৭ সালে আইপিএস হন, চাকরিজীবনের

শ্যামল ভট্টাচার্য: বেঙ্গালুরুর বিশিষ্ট উর্দু কবি, প্রকৃতিপ্রেমী ও প্রাক্তন পুলিশকর্তা খলিল মামুন ২১ জুন রাতে প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

১৯৪৮ সালে কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে তাঁর জন্ম, পড়াশুনাও সেখানেই। পিতৃদত্ত নাম খলিল উর রহমান। ১৯৭০ সালে স্নাতকোত্তর হওয়ার পর তিনি আকাশবাণীর উর্দু বিভাগে ঘোষক হিসেবে কাজ করেন ৭ বছর। ১৯৭৭ সালে আইপিএস হন, চাকরিজীবনের শেষে কর্ণাটকের ইন্সপেক্টর জেনারেল হিসেবে কৃতিত্বের সঙ্গে কাজ করে অবসরগ্রহণ করেন। আজীবন ধর্মনিরপেক্ষ মনোভাব নিয়ে ভারতের একতা ও অখণ্ডতা এবং মানবিকতার সপক্ষে তাঁর কলম যেমন সরব থেকেছে, কর্মক্ষেত্রেও অনেক কঠিন পদক্ষেপ নিয়েছেন। এমনকি রাজ্য সরকারের মতের বিরুদ্ধে গিয়ে ২০১০ সালে কর্ণাটক উর্দু একাডেমির সভাপতির পদ হারিয়েছেন।

ধ্রুপদী ঘরানার গজলকার ও কবির প্রতিটি কাব্যগ্রন্থই তাঁর দার্শনিক ভাবনায় ঋদ্ধ। অনেক কাব্যগ্রন্থের জনক এই কবি ২০১১ সালে তাঁর কাব্যসংকলন ‘আফাক কি তরফ’’-এর জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার পান।

এই পুরস্কার অনুষ্ঠানেই তাঁর সঙ্গে আমার পরিচয় করিয়ে দেন কবি সুনীল গঙ্গোপাধ্যায়। এরপর থেকে যোগাযোগ থেকে গিয়েছিল। আমার ও কবি সৈয়দ হাসমত জালালের আমন্ত্রণে তিনি কলকাতায় অনুষ্ঠানে পৌরহিত্য করতে এসেছেন। আমার ‘বুখারী’ উপন্যাসের উর্দু অনুবাদে তাঁর লেখা ভূমিকা আমাকে গৌরবান্বিত করেছে। পশ্চিমবঙ্গ উর্দু একাডেমিতে ও বাংলার উর্দু পাঠকদের মধ্যে তাঁর জনপ্রিয়তা আমাকে অবাক করেছে। তিনি কলকাতাকে ভীষণ ভালবাসতেন। বেঙ্গালুরুবাসী বাঙ্গালিরাও তাঁর ভালবাসা থেকে বঞ্চিত হয়নি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য মহলে।